Sun Mercury Venus Ve Ves
বিশেষ খবর
নাট্যযোদ্ধা সম্মাননা পেলেন নোয়াখালী রত্ন গোলাম কুদ্দুছ  আসামের বন্যায় নোয়াখালীর ছবি!  রায়পুরে দুই নারীর লাশ উদ্ধার  লক্ষ্মীপুরের দালাল বাজারে ‘মা’ সমাবেশ  লক্ষ্মীপুরে পুলিশের সন্ত্রাস ও জঙ্গিবাদ বিরোধী সভা 

সম্পাদকীয়

লক্ষ্মীপুরে বিভিন্ন ক্ষেত্রে অবৈধ দখল উচ্ছেদ

সারা দেশের মতো লক্ষ্মীপুর জেলার বিভিন্ন স্থানে সরকারি জমি, জনগণের ব্যবহারের জন্য খননকৃত খাল একশ্রেণির প্রভাবশালী লোক দখল করে নিয়ে সেগুলোর উপর নানারকম স্থাপনা নির্মাণ করেছে। সরকারি জমি, জনগণের সম্পত্তি; এগুলো দখলে নিয়ে তারা ব্যবসা-বাণিজ্য গড়ে তুলেছে। তাদের দাপট দেখে ছোটখাটরাও দখল-অভিযানে নামার সাহস সঞ্চয় করছে। রহমতখালী খাল লক্ষ্মীপুরের পানি নিষ্কাশনের অন্যতম গুরুত্বপূর্ণ মাধ্যম। কিন্তু এ খালের অনেকাংশে অবৈধ দখলের মাধ্যমে গড়ে উঠেছে বিভিন্ন দোকানপাট ও স্থাপনা। এতে রহমতখালী খালের আয়তন কমতে শুরু করেছে। অদূর ভবিষ্যতে এটি হয়তো একটি নর্দমার রূপ ধারণ করবে।
সম্প্রতি লক্ষ্মীপুর পৌরসভাধীন কয়েকটি এলাকায় অভিযান চালিয়ে সরকারি জমির উপর অবৈধভাবে নির্মিত কয়েকটি দোকানপাট উচ্ছেদ করা হয়েছে। এটি একটি শুভ লক্ষণ। এতদিন পর্যন্ত কোনো ব্যবস্থা না নেয়ার ফলে অবৈধ দখল প্রবণতা বেড়ে যাচ্ছিল। প্রশাসন সতর্ক থাকলে এবং ত্বরিত ব্যবস্থা নেয়া হলে সরকারের অনেক সম্পত্তি পুনরুদ্ধার হবে, জনগণও ভোগান্তি থেকে রক্ষা পাবে।

বৃহত্তর নোয়াখালীর উন্নয়ন ভাবনা

দেশের উন্নয়নের ক্ষেত্রে অবদানকারী অঞ্চল বৃহত্তর নোয়াখালীর নিজ এলাকার উন্নয়ন হতাশাজনক। দেশের অন্যান্য অঞ্চলে উন্নয়নে গতিবেগ সঞ্চারিত হলেও নোয়াখালী চলছে খুড়িঁয়ে খুড়িঁয়ে। নোয়াখালীর তিন জেলায় বিভক্তি সরকারের প্রশাসনিক কাজে সুবিধাদান করলেও এলাকার আর্থ-সামাজিক উন্নয়ন, শিক্ষার প্রসার, ব্যবসা-বাণিজ্যের সম্প্রসারণ, যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন ইত্যাদি ক্ষেত্রে উল্লেখযোগ্য কর্মসূচি হাতে নেয়া হয়নি বলে বৃহত্তর নোয়াখালীর বিরাট সম্ভাবনা কাজে আসছে না। সেজন্য নোয়াখালীর মানুষের পক্ষে নিজেদেরকে বঞ্চিত ও ভাগ্যবিড়ম্বিত মনে করাই স্বাভাবিক।
বর্তমান সরকার দেশের সুষ্ঠু উন্নয়নের লক্ষ্যে কাজ করছেন, সেক্ষেত্রে বৃহত্তর নোয়াখালীর তিন জেলায় তিনটি পাবলিক বিশ্ববিদ্যালয়, তিনটি কারিগরি কলেজ, ফেনী ও লক্ষ্মীপুরে সরকারি মেডিকেল কলেজ স্থাপন এবং কলেজগুলোর উন্নয়ন প্রয়োজন। বৃহত্তর নোয়াখালীর যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন জরুরি। বৃহত্তর নোয়্খালীর কয়েকটি আঞ্চলিক সড়ককে ৪-লেন বিশিষ্ট জাতীয় মহাসড়কে উন্নীত করা প্রয়োজন। উন্নত যোগাযোগ ব্যবস্থা আর্থ-সামাজিক উন্নয়নের পূর্বশর্ত। নোয়াখালীতে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের প্রসার ঘটাতে গ্যাস ও বিদ্যুতের ব্যবস্থা করতে হবে।