Sun Mercury Venus Ve Ves
বিশেষ খবর
সরকারের সচিব হলেন লক্ষ্মীপুরের সুসন্তান মোঃ হাবিবুর রহমান  অতিরিক্ত আইজিপি হলেন লক্ষ্মীপুরের কৃতী সন্তান মোহাম্মদ ইব্রাহীম ফাতেমী  লক্ষ্মীপুরে বঙ্গবন্ধু জাতীয় যুব দিবস পালিত  সকলের সহযোগিতা নিয়ে কাজ করতে চাই -মোহাম্মদ মাসুম, ইউএনও, লক্ষ্মীপুর সদর উপজেলা  ফেনী জেলা পরিষদ শিশু পার্ক থেকে বিমুখ স্থানীয়রা 

এসো সবাই পর্যবেক্ষণ ক্ষমতা বাড়াই

আজ আমি পারিবারিক শিক্ষার একটি বিশেষ দিক নিয়ে লিখছি, তা হলো Observation Capacity বা পর্যবেক্ষণ ক্ষমতা বাড়ানো নিয়ে। আমাদের পরিবারে নিয়ম-শৃংখলা এবং মানবিক গুণাবলির অনেক বিষয়ের পাশাপাশি পর্যবেক্ষণ ক্ষমতার ওপর গুরুত্ব দেয়া হয়। অর্থাৎ যেকোনো একটি বিষয় নিয়ে অথবা যেকোনো স্থান বা পরিস্থিতি নিয়ে কে কতটুকু পর্যবেক্ষণ করতে পারছে, সেই বিষয়কে বেশ গুরুত্ব দেয়া হয়।
বাবা আমাদেরকে ছোটবেলা থেকে পর্যবেক্ষণ ক্ষমতার ওপর বিভিন্ন ধরনের Lesson দিয়ে থাকেন। যেমন- আমরা ঢাকার বাইরে বেড়াতে গেলে সেখান থেকে ফেরার সময়ে জিজ্ঞেস করেন, ঐ ট্রিপের শুরু থেকে শেষ পর্যন্ত কী কী পর্যবেক্ষণ করেছি; তন্মধ্যে কোন্ বিষয়টি ভালো লেগেছে, কোনটি খারাপ লেগেছে; তা আমাদের দু’ ভাই-বোনের মধ্যে কেউ একজন বলে এবং অপরজন তার সমালোচনা করে। অর্থাৎ একজনের পর্যবেক্ষণে কিংবা বর্ণনায় কোথায় কী Point missing হয়েছে অথবা কী ভুল হয়েছে, তা ধরিয়ে দেয় অন্যজন। এভাবে পুরো ভ্রমণে কে কতটা পর্যবেক্ষণ করেছে এবং কীভাবে পর্যবেক্ষণ করেছে, তা জানা যায়। এতে করে আমাদের পর্যবেক্ষণ ক্ষমতা ও চিন্তাশক্তির বিকাশ হয়, উপস্থাপনা কিংবা বর্ণনা করার দক্ষতা বৃদ্ধি পায়।
অনেক সময় এই সেশনটি ইংরেজিতেও করা হয়। অর্থাৎ আমাদেরকে সব বিষয়গুলো ইংরেজিতে বর্ণনা করতে হয় এবং যে সমালোচনা করে, সেও ইংরেজিতেই সমালোচনা করে। অথবা এভাবেও করা হয় যে- ছোটজন বাংলায় বর্ণনা করবে, বলবে; এরপর তার ভুলগুলো বড়জন ইংরেজিতে শুধরিয়ে দেবে। ইংরেজি বলার ক্ষেত্রে আমাদের দক্ষতা বৃদ্ধির জন্য এ ব্যবস্থা নেয়া হয়।
এছাড়াও বাবা অনেক সময় আমাদের পর্যবেক্ষণ ক্ষমতা পরীক্ষা করার জন্য একটি গেইম খেলেন। তা হলো, তিনি আমাকে আর আমার ছোটভাই মাহীরকে বলেন- পুরো বাসা একবার রাউন্ড দিয়ে আস এবং কোথায় কোন্ জিনিস অগোছালো বা এলোমেলো আছে, তা বের কর। এক্ষেত্রে আমাদেরকে সময় বেঁধে দেয়া হয় ১০ অথবা ১৫ মিনিট। এর মধ্যে বাসায় কোথায় কী অগোছালো আছে, তা দেখে এসে বাবাকে জানাতে হবে। এভাবে আমাদের Observation Capacity অনেক বেড়েছে।
পর্যবেক্ষণ ক্ষমতা এমন একটি গুণ, যা মানুষের সারাজীবন কাজে লাগে। সঠিকভাবে একটি বিষয় পর্যবেক্ষণের ক্ষমতা না থাকলে অনেক গুরুত্বপূর্ণ ও মূল্যবান বিষয় মানুষের চোখে পড়ে না কিংবা দৃষ্টিগোচর হয় না। একজন উচ্চশিক্ষিত ব্যক্তিও অনেকক্ষেত্রে পর্যবেক্ষণ ক্ষমতার অভাবে একজন স্বল্প শিক্ষিত ব্যক্তির কাছে হেরে যেতে পারেন। এজন্য আমার পরিবারে ছোটবেলায় Observation Capacity বাড়ানোর শিক্ষা দেয়া হয়েছে আমাদেরকে। আমার মতে, প্রতিটি পরিবারেই পর্যবেক্ষণ ক্ষমতা বা Observation Capacity বাড়ানোর চর্চা থাকা জরুরি।