Sun Mercury Venus Ve Ves
বিশেষ খবর
‘লক্ষী’ থেকে লক্ষীপুর, যার আরেক নাম সয়াল্যান্ড  লক্ষীপুর জেলা পরিষদের উদ্যোগে ৫০ মুক্তিযোদ্ধাকে সংবর্ধনা  ফেনী সেন্ট্রাল হাইস্কুল শিক্ষার্থী-শিক্ষকদের আন্দোলনের মুখে প্রধান শিক্ষকের পদত্যাগ  আ’লীগ আবারও ভোট চুরির পরিকল্পনা করছে - লক্ষীপুরে আমির খসরু মাহমুদ চৌধুরী  শ্রীলঙ্কার অবস্থা দেখে বাংলাদেশে দিবাস্বপ্ন দেখার কোনো কারণ নেই - লক্ষীপুরে মাহবুব উল আলম হানিফ 

আসামের বন্যায় নোয়াখালীর ছবি!

ভারতের আসাম রাজ্য সরকার বন্যা পরিস্থিতি নিয়ে প্রতিবেদনে বাংলাদেশের নোয়াখালী জেলার একটি ছবি উপস্থাপন করে অত্যন্ত বিব্রতকর অবস্থায় পড়েছে। টাইমস অব ইন্ডিয়ার অনলাইনে প্রকাশিত একটি প্রতিবেদনে বলা হয়েছে, আসাম রাজ্যের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোওয়াল গত শনিবার রাজ্য পরিদর্শনে আসা ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংকে ওই প্রতিবেদন জমা দেন। সেখানে বন্যাদুর্গত এলাকার যে ৯টি ছবি ছিল এর একটি বাংলাদেশের নোয়াখালী জেলার। দুই বছর আগে নোয়াখালী জেলায় বন্যাদুর্গত এক হরিণ শাবককে এক তরুণের উদ্ধারের সেই ছবি আগে থেকেই বিশ্বব্যাপী আলোচিত।
ফটোগ্রাফার হাসিবুল ওয়াহাবের তোলা ওই ছবি ২০১৪ সালের ফেব্রুয়ারি মাসে প্রকাশ করেছিল ক্যাটারস নিউজ এজেন্সি। ওই ছবিতে বেলাল নামের প্রায় ২০ বছর বয়সী এক তরুণ জীবনের ঝুঁকি নিয়ে হরিণ শাবককে উদ্ধার করেছিলেন।
আসামে বর্তমান বন্যা পরিস্থিতির ছবিগুলোর মধ্যে নোয়াখালীর বিশ্বখ্যাত ওই ছবির উপস্থিতি ধরা পড়ার সঙ্গে সঙ্গেই ভুল স্বীকার করেছে মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোওয়ালের সরকার। এরই মধ্যে একজন কর্মকর্তাকে অভিযুক্ত করে তাঁকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে।
আসাম সরকার এক বিবৃতিতে বলেছে, রাজ্যের কাজিরাঙা এলাকার বন্যা পরিস্থিতি বোঝাতে গিয়ে রূপক হিসেবে ওই ছবি পাঠানো হয়েছিল। সেটি কেমন করে প্রতিবেদনে সংযুক্ত হয়েছে তা খতিয়ে দেখা হচ্ছে।
উল্লেখ্য, প্রবল বৃষ্টি ও বন্যা পরিস্থিতিতে আসামে গত কয়েক দিনে অন্তত ২৬ জনের মৃত্যু হয়েছে।