Sun Mercury Venus Ve Ves
বিশেষ খবর
‘লক্ষী’ থেকে লক্ষীপুর, যার আরেক নাম সয়াল্যান্ড  লক্ষীপুর জেলা পরিষদের উদ্যোগে ৫০ মুক্তিযোদ্ধাকে সংবর্ধনা  ফেনী সেন্ট্রাল হাইস্কুল শিক্ষার্থী-শিক্ষকদের আন্দোলনের মুখে প্রধান শিক্ষকের পদত্যাগ  আ’লীগ আবারও ভোট চুরির পরিকল্পনা করছে - লক্ষীপুরে আমির খসরু মাহমুদ চৌধুরী  শ্রীলঙ্কার অবস্থা দেখে বাংলাদেশে দিবাস্বপ্ন দেখার কোনো কারণ নেই - লক্ষীপুরে মাহবুব উল আলম হানিফ 

লক্ষ্মীপুরের ইতিহাস-ঐতিহ্য সংরক্ষণ ও পর্যটন শিল্প উন্নয়নে হতে যাচ্ছে বৃহত্তর নোয়াখালীর প্রথম প্রত্মতত্ত্ব জাদুঘর

লক্ষ্মীপুরে প্রত্মতাত্ত্বিক জাদুঘর ও পর্যটন কেন্দ্র স্থাপনের পরিকল্পনা গ্রহণ করেছে প্রত্মতত্ত্ব অধিদপ্তর। জেলার ইতিহাস-ঐতিহ্য সংরক্ষণ ও পর্যটন শিল্প উন্নয়নে লক্ষ্মীপুরে হচ্ছে বৃহত্তর নোয়াখালীর প্রথম প্রত্মতত্ত্ব জাদুঘর। ঐতিহ্যবাহী দালাল বাজার জমিদার বাড়ি ও খোয়া সাগর দিঘিকে কেন্দ্র করে এমন উদ্যোগ নেয়া হয়েছে।

সম্প্রতি প্রত্মতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) হান্নান মিয়া দালাল বাজার জমিদার বাড়ি ও খোয়া সাগর দিঘি পরিদর্শন শেষে সাংবাদিকদের এ বিষয়টি নিশ্চিত করেন। এসময় উপস্থিত ছিলেন, প্রত্মতত্ত্ব অধিদপ্তরের আঞ্চলিক পরিচালক (চট্টগ্রাম ও সিলেট বিভাগ) ড. মোঃ আতাউর রহমান, লক্ষ্মীপুরের অতিরিক্ত জেলা প্রশাসক শহীদুল ইসলাম, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা শফিকুর রিদোয়ান আরমান শাকিল, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মামুনুর রশিদ, প্রতœতত্ত্ব অধিদপ্তরের উপ-সহকারী প্রকৌশলী রফিকুর ইসলাম, রিফাত হোসেন প্রমুখ। প্রতœতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালক হান্নান মিয়া বলেন, চলতি অর্থ বছরের মধ্যেই দালাল বাজার জমিদার বাড়ির চারপাশে সীমানা প্রাচীর নির্মাণ কাজ বাস্তবায়ন করা হবে। একই সঙ্গে প্রত্মতত্ত্ব অধিদপ্তর থেকে সরকারের কাছে পরিকল্পিতভাবে উন্নয়ন প্রকল্প দাখিল করা হবে। এরপর সরকার প্রকল্পটি অনুমোদন করলে পুরোদমে কাজ শুরু করা যাবে।

তিনি আরও বলেন, দালাল বাজার জমিদার বাড়ি ও খোয়া সাগর দিঘি প্রত্মতাত্ত্বিক জাদুঘর ও পর্যটন কেন্দ্র স্থাপনের জন্য উপযুক্ত একটি স্থান। কিন্তু আমাদের হস্তক্ষেপ না থাকায় অযত্ন-অবহেলা ও দুর্বৃত্তের কবলে পড়ে ঐতিহ্যবাহী এই নিদর্শনটি বিলীন হয়ে যাচ্ছিল। তবে দেরিতে হলেও জায়গাটি সংরক্ষণ করে সৌন্দর্যবর্ধন করায় জেলা প্রশাসনকে কৃতজ্ঞতা জানিয়েছেন প্র প্রত্মতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালক হান্নান মিয়া।

উল্লেখ্য, প্রায় ৮ একর জায়গা জুড়ে দালাল বাজার জমিদার বাড়ি অবস্থিত। এর পাশেই প্রায় ২২ একরের বিশাল দিঘি, যার নাম খোয়া সাগর দিঘি। এটি জেলা শহর থেকে মাত্র ৫ কিলোমিটার পশ্চিমে ঢাকা-রায়পুর মহাসড়কের পাশেই অবস্থিত।

-জাহাঙ্গীর লিটন