Sun Mercury Venus Ve Ves
বিশেষ খবর
সরকারের সচিব হলেন লক্ষ্মীপুরের সুসন্তান মোঃ হাবিবুর রহমান  অতিরিক্ত আইজিপি হলেন লক্ষ্মীপুরের কৃতী সন্তান মোহাম্মদ ইব্রাহীম ফাতেমী  লক্ষ্মীপুরে বঙ্গবন্ধু জাতীয় যুব দিবস পালিত  সকলের সহযোগিতা নিয়ে কাজ করতে চাই -মোহাম্মদ মাসুম, ইউএনও, লক্ষ্মীপুর সদর উপজেলা  ফেনী জেলা পরিষদ শিশু পার্ক থেকে বিমুখ স্থানীয়রা 

লক্ষ্মীপুরে হাম-রুবেলা ক্যাম্পেইন উদ্বোধন

১২ ডিসেম্বর-২৪ জানুয়ারি হাম-রুবেলা ক্যাম্পেইন উদ্বোধনী অনুষ্ঠান সম্প্রতি লক্ষ্মীপুর পৌর ইপিআই কেন্দ্রে অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা সিভিল সার্জন ডাঃ আবদুল গফফার।

বিশেষ অতিথি ছিলেন সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ নিজাম উদ্দিন, সদর হাসপাতালের শিশু রোগ বিশেষজ্ঞ ডাঃ মোরশেদ আলম হিরু, লক্ষ্মীপুর পৌরসভার সচিব মোঃ আলাউদ্দিন, পৌর ইপিআই ইনচার্জ আবদুল্লাহিল হাকিম সুমন প্রমুখ।

বক্তারা বলেন, ১২ ডিসেম্বর থেকে দেশব্যাপী শুরু হচ্ছে হাম-রুবেলা টিকাদান কর্মসূচি। ৬ সপ্তাহব্যাপী এই কর্মসূচি চলবে আগামী ২৪ জানুয়ারি পর্যন্ত। হাম নির্মূল ও রুবেলা নিয়ন্ত্রণ কর্যক্রমের অংশ হিসেবে এবার সারাদেশে টিকা প্রদান করা হবে ৯ মাস থেকে ১০ বছরের নিচের শিশুদের। প্রায় ৩ কোটি ৪০ লক্ষ শিশুকে এক ডোজ এম আর টিকা দেয়া হবে। কোভিড-১৯ করোনা ভাইরাসের কারণে কর্মসূচি চলার সময় শারীরিক দূরত্ব বজায় রাখা, মাস্ক পরিধান করে শিশুকে নির্দিষ্ট কেন্দ্রে নিয়ে আসতে হবে।

হাম রুবেলা রোগ ও এর জটিলতা থেকে রক্ষা পাওয়ার সর্বোৎকৃষ্ট উপায় হলো শিশুকে হাম রুবেলা (এম আর) টিকা প্রদান করা। নিয়মিত টিকাদান কর্মসূচিতে শিশুদের ৯ মাস ও ১৫ মাস বয়সে ২ ডোজ এম আর টিকা প্রদান করা হয়। হাম রুবেলা থেকে শিশুকে রক্ষায় নির্দিষ্ট টিকাদান কেন্দ্রে শিশুদের নিয়ে আসার জন্য সকলের প্রতি আহবান জানান। অপরদিকে পৌর ইপিআই ইনচার্জ আবদুল্লাহিল হাকিম সুমন জানান, লক্ষ্মীপুর পৌরসভায় ১৫টি ওয়ার্ডে ৩৫ হাজার ৭ শত ৩৫ জন শিশুকে টিকা প্রদান করা হবে। -রবিউল ইসলাম খান