Sun Mercury Venus Ve Ves
বিশেষ খবর
লক্ষ্মীপুরে মডেল থানা পুলিশের আলোচনা সভা ও আনন্দ উদযাপন  লক্ষ্মীপুরে বিএনপি নেতা ইউপি চেয়ারম্যান কামরুজ্জামান সোহেলের সংবাদ সম্মেলন  লক্ষ্মীপুর মডেল থানায় ওসি (তদন্ত) শিপন বড়ুয়ার যোগদান  ঘর মেরামতে ঢেউটিন উপহার পেলেন লক্ষ্মীপুরের দৃষ্টিপ্রতিবন্ধী জসিম  রায়পুর প্রেস ক্লাবের নির্বাচনে সভাপতি মাহবুবুল আলম মিন্টু ও সম্পাদক আনোয়ার হোসেন নির্বাচিত 

নয়া সেনাপ্রধান নোয়াখালীর অহংকার
লেঃ জেনারেল আবু বেলাল শফিউল হক

সেনাবাহিনী প্রধানের দায়িত্বভার গ্রহণ করেছেন সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার (পিএসও) লেফটেন্যান্ট জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হক এনডিসি, পিএসসি। তিনি বিদায়ী সেনাপ্রধান জেনারেল ইকবাল করিম ভূইয়ার স্থলাভিষিক্ত হলেন।

নবনিযুক্ত সেনাপ্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হককে ২৫ জুন থেকে ২০১৮ সালের ২৫ জুন পর্যন্ত তিন বছরের জন্য সেনাবাহিনীর প্রধান হিসেবে নিয়োগ দেয়া হয়েছে।

২৫ জুন দুপুর আড়াইটার দিকে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে আবু বেলাল মোহাম্মদ শফিউল হককে জেনারেল র‌্যাংক ব্যাজ পরিয়ে দেন নৌবাহিনীর প্রধান ভাইস অ্যাডমিরাল এম ফরিদ হাবিব ও বিমানবাহিনীর প্রধান এয়ার মার্শাল আবু এসরার। এ সময় অন্যান্যের মধ্যে প্রধানমন্ত্রীর নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা মেজর জেনারেল (অব) তারিক আহম্মেদ সিদ্দিক, প্রধানমন্ত্রীর মুখ্যসচিব মোঃ আবুল কালাম আজাদ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সুরাইয়া বেগম, প্রধানমন্ত্রীর সামরিক সচিব মেজর জেনারেল মিয়া মোহম্মদ জয়নুল আবেদীন, প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম, প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী মাহবুবুল হক শাকিল ও সশস্ত্র বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) জানায়, এর আগে নবনিযুক্ত সেনাবাহিনীর প্রধান আবু বেলাল মোহাম্মদ শফিউল হক দায়িত্ব গ্রহণ করেন। সেনাবাহিনীর সদর দপ্তরে সেনাপ্রধানের দায়িত্ব হস্তান্তর ও গ্রহণ অনুষ্ঠান হয়।

বিদায়ী সেনাবাহিনীর প্রধান জেনারেল ইকবাল করিম ভূইয়া ঢাকা সেনানিবাসের শিখা অনির্বাণে পুষ্পস্তবক অর্পণ করেন। তিনি ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে শাহাদাত বরণকারী সশস্ত্র বাহিনীর সদস্যদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানান। পরে ঢাকা সেনানিবাসে সেনাকুঞ্জে সেনাবাহিনীর একটি চৌকস দল তাঁকে ‘গার্ড অব অনার’ প্রদান করে।

অন্যান্য আনুষ্ঠানিকতা শেষে সেনাবাহিনীর ঐতিহ্য অনুসারে মোটরযানে করে জেনারেল ইকবাল করিম ভূইয়াকে বিদায় জানানো হয়।
আবু বেলাল মোহাম্মদ শফিউল হক ১৯৫৮ সালের ডিসেম্বরে জন্মগ্রহণ করেন। ১৯৭৮ সালে সেনাবাহিনীতে যোগ দেন তিনি। ২০১৩ সাল থেকে সশস্ত্র বাহিনী বিভাগের পিএসওর দায়িত্বে ছিলেন তিনি। এর আগে তিনি ডিফেন্স সার্ভিস কমান্ড ও স্টাফ কলেজের কমান্ড্যান্ট ছিলেন।

৩৭ বছরের কর্মজীবনে সেনাবাহিনীর একটি পদাতিক ডিভিশনের প্রধানের দায়িত্বও পালন করেছেন আবু বেলাল মোহাম্মদ শফিউল হক। রাষ্ট্রপতির এডিসি হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি।

১৯৭৮ সালে সেনাবাহিনীতে কমিশন পান আবু বেলাল মোহাম্মদ শফিউল হক। ক্যাডেট হিসেবে কৃতিত্বের জন্য ‘সোর্ড অব অনার’ পান তিনি।
ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে ডিফেন্স স্টাডিজে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন তিনি। পরে তিনি ইউনিভার্সিটি অব প্রফেশনালস থেকে দর্শনে এমএ ডিগ্রি অর্জন করেন। একই বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি করছেন তিনি।

জাতিসংঘ শান্তিরক্ষা বাহিনীর কমান্ডার হিসেবে ইরাক, ইথিওপিয়া ও ইরিত্রিয়ায় কাজ করেছেন আবু বেলাল মোহাম্মদ শফিউল হক।
জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হক নোয়াখালীর গর্বিত সন্তান। তাঁর স্ত্রীর নাম সোমা হক। তাঁদের এক ছেলে ও এক মেয়ে রয়েছে। ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের নব-নির্বাচিত মেয়র আনিসুল হক তাঁর বড় ভাই।

প্রধানমন্ত্রীর অভিনন্দন জ্ঞাপন
প্রধানমন্ত্রী তাঁর সরকারি বাসভবন গণভবনে নবনিযুক্ত সেনাবাহিনী প্রধান আবু বেলাল মোহম্মদ  শফিউল  হককে  র‌্যাঙ্ক  ব্যাজ  পরিয়ে দেয়ার পর তাঁকে অভিনন্দন জানান। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ সেনাবাহিনীকে সমগ্র দেশবাসীর গর্ব হিসেবে উল্লেখ করে বলেন, বাংলাদেশ সেনাবাহিনী মুক্তিযুদ্ধের চেতনা সমুন্নত রেখে সামনে এগিয়ে যাবে। প্রধানমন্ত্রী বলেন, আমাদের মহান মুক্তিযুদ্ধে আমরা বিজয়ী জাতি। মুক্তিযুদ্ধের সময়ে বাংলাদেশ সেনাবাহিনী প্রতিষ্ঠিত হয়েছে। মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করে বাংলাদেশ সেনাবাহিনী সামনের দিকে এগিয়ে যাবে বলে তিনি আশা প্রকাশ করেন।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ সেনাবাহিনী দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব অক্ষুন্ন রাখার পাশাপাশি বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ ও মানবিক সহায়তার ক্ষেত্রে অনন্য ভূমিকা পালন করছে। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বে নিয়োজিত শেখ হাসিনা বলেন- সশস্ত্র বাহিনীকে আধুনিক, যুগোপযোগী ও আন্তর্জাতিক মানের পেশাদার বাহিনী হিসেবে গড়ে তুলতে তাঁর সরকার আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে। তিনি বলেন, ভবিষ্যতেও সশস্ত্র বাহিনীর উন্নয়নে আমাদের প্রচেষ্টা অব্যাহত থাকবে।

লক্ষ্মীপুর বার্তা’র শুভেচ্ছা
বৃহত্তর নোয়াখালীর কন্ঠস্বর লক্ষ্মীপুর বার্তা ফাউন্ডেশনের পক্ষ থেকে নবনিযুক্ত সেনাবাহিনী প্রধান জেনারেল আবু বেলাল শফিউল হককে প্রাণঢালা শুভেচ্ছা জ্ঞাপন করা হয়। তাঁর এ নিযুক্তিতে বৃহত্তর নোয়াখালীর মানুষের উচ্ছ্বসিত আবেগের সাথে লক্ষ্মীপুর বার্তা পরিবারও অংশীদার। নোয়াখালীর চিরন্তন ‘ফেলো ফিলিংস’ এর দৃষ্টিকোণ থেকে নোয়াখালীবাসীর আনন্দ-আবেগের উৎসরণ সত্যিকার অর্থে আন্তরিক।

মুক্তিযুদ্ধের মধ্যদিয়ে গড়ে ওঠা বাংলাদেশ সেনাবাহিনী জাতির গর্ব, জাতীয় ঐক্যের প্রতীক। সেই গৌরবান্বিত, বিশ্বে প্রশংসিত সেনাবাহিনীর নবনিযুক্ত প্রধান জেনারেল আবু বেলাল শফিউল হক নোয়াখালীর গর্বিত সন্তান, দেশের গৌরব। লক্ষ্মীপুর বার্তা পরিবার তাঁর গৌরবোজ্জ্বল নিযুক্তিতে অপরিমেয় আনন্দ প্রকাশ করে তাঁর কর্মসাফল্য ও শান্তিময় জীবন কামনা করে।

নয়া সেনাপ্রধানের প্রতিক্রিয়া
নবনিযুক্ত সেনাবাহিনী প্রধান বলেন, প্রধানমন্ত্রীর দিক-নির্দেশনা অনুযায়ী সরকার এবং সংবিধানের প্রতি অবিচল আস্থা রেখে বাংলাদেশ সেনাবাহিনী কাজ করে যাবে।