Sun Mercury Venus Ve Ves
বিশেষ খবর
লক্ষ্মীপুরে মডেল থানা পুলিশের আলোচনা সভা ও আনন্দ উদযাপন  লক্ষ্মীপুরে বিএনপি নেতা ইউপি চেয়ারম্যান কামরুজ্জামান সোহেলের সংবাদ সম্মেলন  লক্ষ্মীপুর মডেল থানায় ওসি (তদন্ত) শিপন বড়ুয়ার যোগদান  ঘর মেরামতে ঢেউটিন উপহার পেলেন লক্ষ্মীপুরের দৃষ্টিপ্রতিবন্ধী জসিম  রায়পুর প্রেস ক্লাবের নির্বাচনে সভাপতি মাহবুবুল আলম মিন্টু ও সম্পাদক আনোয়ার হোসেন নির্বাচিত 

প্রধানমন্ত্রীর কাছে নোয়াখাইল্যার নালিশ

আপা, আমগো সেলাম ও শুভেচ্ছা নিয়েন। আন্নে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে যৌথভাবে ফেনী নদীর উপর `বাংলাদেশ-ভারত মৈত্রী সেতু`র উদ্বোধন করি সম্পর্কের এক অনন্য উচ্চদিগন্ত সৃষ্টি কইরছেন। এই মৈত্রী সেতু শুধু দুই দ্যাশের মইধ্যে সরাসরি যোগাযোগই স্থাপন কইরবে না, এই মৈত্রী সেতু ভারত, নেপাল এবং ভুটানের সাথে বাংলাদেশের ব্যবসা-বাণিজ্য সহজ এবং অর্থনৈতিক উন্নয়নেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাইখতে সহায়তা কইরবো। দুই দ্যাশের সীমান্তের উপর দি` প্রবাহিত ফেনী নদীর উপর নির্মিত এই সেতু ভারতের ত্রিপুরা রাজ্যের সাথে বাংলাদেশের খাগড়াছড়ির রামগড়কে সংযুক্ত কইরছে। আন্নে মৈত্রী সেতু এমন এক সময় উদ্বোধন কইরছেন, যখন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী আমরা বিপুল আনন্দের সাথে উদযাপন কইরতেছি। আমগো এই সম্প্রীতি যেকোনো মূল্যে ধরি রাইখতে অইবো। আন্নেরে দ্যাশবিরোধী ষড়যন্ত্রকারী চক্রের সকল অপচেষ্টা রুখি দি` জাতির পিতা বঙ্গবন্ধুর সুউন্নত স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণের লক্ষ্যে দুর্বার গতিতে আগাই যাইতে অইবো। বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উদযাপন অনুষ্ঠানের মূল থিম অইলো `মুজিব চিরন্তন`। এই `মুজিব চিরন্তন` অনুষ্ঠানে যোগ দিতে আইসছেন বিভিন্ন দ্যাশের রাষ্ট্রপ্রধানগণ। তাঁদের এই সফরকালীন দেশগুলার মইধ্যে ব্যবসা-বাণিজ্য ও অর্থনৈতিক সংযুক্তি বাড়ানোসহ দ্বিপক্ষীয় সম্পর্কের বিভিন্ন বিষয় লই আলোচনা কইরছেন, যা আমগো দ্যাশের সাথে এই দ্যাশগুলার সম্পর্ক শক্তিশালী কইরবো। আমগোর অহন দ্রুত মুক্তবাণিজ্য চুক্তি এফটিএ`তে যাওন দরকার। এর লাই মুক্তবাণিজ্য চুক্তির বিষয়ে এই দ্যাশগুলার সাথে যৌথ ফিজিবিলিটি স্টাডি সম্পন্ন কইরতে অইবো।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে `৭৫ এর ১৫ আগস্ট নৃশংসভাবে সপরিবারে হত্যা করার হর তাঁর নামটা হর্যন্ত মুছি ফেলার চেষ্টা করা অইছিল। আজকে আর বঙ্গবন্ধুর সেই নাম কেউ মুইছতে হাইরবো ন`। জাতির পিতার জন্মশতবর্ষ এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর মাহেন্দ্রক্ষণের উজ্জীবনী মন্ত্র জনমনে ব্যাপক আশা, আনন্দ ও উদ্দীপনার সঞ্চার কইরছে। জনগণের এই আশা, আনন্দ ও উদ্দীপনা যেন হতাশায় পর্যবসিত ন` অয়, সেইদিকে আন্নেরে বিশেষভাবে খেয়াল রাইখতে অইবো।
জাতির পিতা বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে `শস্যচিত্রে বঙ্গবন্ধু` একটি ভিন্ন ধারার, ভিন্ন মাত্রার অনন্যসাধারণ, সবচেয়ে দুর্দান্ত, সবচেয়ে নান্দনিক এবং সবচেয়ে বড় একটা দর্শনীয় কাজ অইছে। এর মাইধ্যমে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে বিশ্বজুড়ি অনন্য সম্মানের সাথে তুলি ধরা অইছে। কৃষিই এই দ্যাশের অর্থনৈতিক উন্নয়নের মূল চালিকাশক্তি। কিন্তু কৃষক আইজ তাগোর উৎপাদিত ফসলের ন্যায্যমূল্য হায় ন`। আন্নেরে কৃষকের উৎপাদিত ফসলের ন্যায্যমূল্য নিশ্চিত কইরতে অইবো। নিত্য প্রয়োজনীয় খাদ্যদ্রব্য- চাইল, ডাইল, তেলের ন্যায্যমূল্য নিশ্চিত কইরতে অইবো। দ্যাশের সাধারণ মাইনষে চায় দুইবেলা প্যাট ভরি ভাত খাইতো। কিন্তু চাইলের দাম যেমন করি দিন দিন বাড়ি যাইতেছে, তাতে দ্যাশের সাধারণ মাইনষের জীবনধারণ করা খুব কষ্ট অই পইড়তেছে। এক শ্রেণির সিন্ডিকেট ও মিলমালিকরা চাইল, ডাইল, তেলের মূল্যবৃদ্ধির লাই দায়ী। তাই এইসব সিন্ডিকেট ও মিলমালিকদের বিরুদ্ধে কঠোর ভূমিকা লই নিত্য প্রয়োজনীয় খাদ্যদ্রব্যের ন্যায্যমূল্য সাধারণ মাইনষের লাই অবশ্যই নিশ্চিত কইরতে অইবো।
সারাদ্যাশে করোনার সংক্রমণ আবার আশংকাজনকভাবে বাইড়তেছে। খুবই দুঃশ্চিন্তার কথা অইতেছে যে, অনেকেই স্বাস্থ্যবিধি ঠিকমতো মানি চইলতেছে ন`। আবার অনেকে নানারহম ভয়ে করোনার ভ্যাকসিন লইতেছে ন`। করোনার টিকা লইতে রেজিষ্ট্রেশন করা লাগে। অনেকেই এই রেজিষ্ট্রেশন করার বিষয়ডা ঠিকমতো বুঝি উইঠতে হাইরতেছে ন`। তাই করোনার টিকা দেওনের ব্যবস্থা আরও সহজ কইরতে অইবো। এছাড়া সারাদ্যাশে করোনার সংক্রমণ আবার যেভাবে বাইড়তেছে তাতে শিক্ষা প্রতিষ্ঠান অহনই খুলি দেওন ঠিক অইবো ন`। ইউজিসি ও শিক্ষা মন্ত্রণালয় বিশ্ববিদ্যালয়গুলি আগামী ঈদ-উল- ফিতরের পর মে মাসে খুলি দেওনের লাই সিদ্ধান্ত লইছে। স্কুল কলেজগুলিও সেই সময় খুলি দেওনই সবচেয়ে ভালো অইবো বলি মনে অয়। এর মইধ্যে ১৮ বছরের উপরে যে হগল শিক্ষার্থীর বয়স, তাগো এবং হগল শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের করোনার টিকা দেওন নিশ্চিত কইরতে অইবো। টিকা দেওন ছাড়া স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়সহ কোনো শিক্ষা প্রতিষ্ঠান খোলাই ঠিক অইবো ন`। এই সময়ে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অনলাইনে ক্লাস ও পরীক্ষা নিশ্চিত কইরতে অইবো। তয় রাষ্ট্রীয় প্রতিষ্ঠান টেলিটক থাকি শুরু করি হগল অপারেটরদের ইন্টারনেটের শম্বুকগতিতে চলার যে দুর্দশা, তা দূর কইরতে অইবো। এছাড়া আন্নে গরীব ও মেধাবী শিক্ষার্থীদের যে সাহায্য, সহযোগিতা ও অনুদান প্রদান কইরতেছেন, তা গরীব ও মেধাবী শিক্ষার্থীরা ঠিকমতো পাইতেছে কিনা হেইডা আন্নেরে নিশ্চিত কইরতে অইবো। আন্নে এইহগল বিষয়ে সতর্ক দৃষ্টি ন` দিলে বারভূতে লুটিপুটি খাইতো হারে।
এইবার বৃহত্তর নোয়াখালীর আঙ্গিকে কিছু কথা বইলতাম চাই। বৃহত্তর নোয়াখালীর তিনটা জেলা- নোয়াখালী, হেনী ও লক্ষ্মীপুরে ব্যাপকভাবে নারিকেল ও সুপারি চাষ হয়। এছাড়া বৃহত্তর নোয়াখালীর চরাঞ্চলে প্রচুর পরিমাণে চিনাবাদাম ও সয়াবিনের চাষ হয়। কিন্তু প্রক্রিয়াজাতকরণ কারখানার অভাবে নারিকেল, সুপারি, চিনাবাদাম ও সয়াবিনের প্রচুর উৎপাদন সত্ত্বেও কৃষকেরা ন্যায্যমূল্য হায় ন`। তাই বৃহত্তর নোয়াখালীতে নারিকেল, সুপারি, চিনাবাদাম ও সয়াবিনের প্রক্রিয়াজাতকরণ কারখানা স্থাপন করা একান্ত প্রয়োজন। এ বিষয়ে আন্নেরে কার্যকরী উদ্যোগ ও ব্যবস্থা গ্রহণের লাই বিনীত অনুরোধ করি। আইজ ইয়ানে শেষ কইরতেছি; আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহে ওয়া বারাকাতুহু।
-সাইফুল হক