Sun Mercury Venus Ve Ves
বিশেষ খবর
লক্ষ্মীপুরে মডেল থানা পুলিশের আলোচনা সভা ও আনন্দ উদযাপন  লক্ষ্মীপুরে বিএনপি নেতা ইউপি চেয়ারম্যান কামরুজ্জামান সোহেলের সংবাদ সম্মেলন  লক্ষ্মীপুর মডেল থানায় ওসি (তদন্ত) শিপন বড়ুয়ার যোগদান  ঘর মেরামতে ঢেউটিন উপহার পেলেন লক্ষ্মীপুরের দৃষ্টিপ্রতিবন্ধী জসিম  রায়পুর প্রেস ক্লাবের নির্বাচনে সভাপতি মাহবুবুল আলম মিন্টু ও সম্পাদক আনোয়ার হোসেন নির্বাচিত 

বিশিষ্ট শিল্পপতি ও সমাজসেবক মরহুম আলী হায়দর চৌধুরীকে লক্ষ্মীপুর জেলার শীর্ষ সমাজসেবী সম্মাননা (মরণোত্তর)

প্রতিভার বিচ্ছুরণে দেদীপ্যমান ব্যক্তিত্ব মরহুম আলী হায়দর চৌধুরী। যিনি দেশবরেণ্য শিল্পপতি হিসেবে সাফল্যের বরমাল্যে ভূষিত হলেও কোনো অহংবোধ ছিল না তাঁর মধ্যে। তিনি ছিলেন সাদামনের উচ্চ মানসিকতাসম্পন্ন জনদরদি, কল্যাণকামী, নিরহংকারী মানুষ।
লক্ষ্মীপুরের রায়পুর উপজেলার রাখালিয়া গ্রামে জন্মগ্রহণকারী মরহুম আলী হায়দর চৌধুরী শিক্ষাজীবন শেষ করে ষাটের দশকে তৎকালীন ন্যাশনাল ব্যাংক অব পাকিস্তান এ কর্মজীবন শুরু করেন। চাকরিজীবনে কর্মচারী ইউনিয়নের নেতৃত্বে থেকে তিনি এ ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীগণের কল্যাণার্থে ব্যাপক কার্যক্রম গ্রহণ করেন। তিনি এ ব্যাংকে পাকিস্তান আমলে কর্মচারী ইউনিয়নের ৫ বছর সভাপতি ছিলেন এবং স্বাধীনতার পরও পরপর দু’বার সভাপতির দায়িত্ব পালন করেন।
মরহুম আলী হায়দার চৌধুরী চাকরিজীবন শেষে ব্যবসায় নিয়োজিত হন। তিনি বেশ কয়েকটি রপ্তানিমুখী শিল্প-প্রতিষ্ঠান গড়ে তোলেন, যার মাধ্যমে বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা অর্জনের মাধ্যমে জাতীয় প্রবৃদ্ধিতে গুরুত্বপূর্ণ অবদান রাখেন।
মরহুম আলী হায়দর চৌধুরী জাতীয় প্রবৃদ্ধিতে অবদান রাখার পাশাপাশি নিজ জন্ম-এলাকার উন্নয়নেও ছিলেন অত্যন্ত আন্তরিক। নিজ এলাকার মানুষের কর্মসংস্থানের কথা চিন্তা করে লক্ষ্মীপুরের রায়পুর উপজেলাধীন রাখালিয়ায় স্থাপিত ‘নোয়াখালী টেক্সটাইল মিলস্’ সরকারের কাছ থেকে ক্রয় করে উক্ত প্রতিষ্ঠানের চেয়ারম্যান হন। পরবর্তীতে সরকারের অনুমতি নিয়ে উক্ত প্রতিষ্ঠানকে বেঙ্গল স্যু ইন্ডাষ্ট্রিজ লিঃ হিসেবে রূপান্তর করে বিপুল সংখ্যক মানুষের কর্মসংস্থানের ব্যবস্থা করেন। বর্তমানে বিপুল সংখ্যক মহিলা-পুরুষ এ প্রতিষ্ঠানে কর্মরত আছেন, যার প্রায় ৮৫% ভাগই মহিলা।
জনদরদি, গরিবের বন্ধু মরহুম আলী হায়দর চৌধুরী বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে মসজিদ-মাদ্রাসা ও এতিমখানায় বিপুল দান-খয়রাত করতেন, যা কাউকেই জানতে দিতেন না। তিনি রায়পুরের ঐতিহ্যবাহী রাখালিয়া হাইস্কুলের প্রধান পৃষ্ঠপোষক। তাঁর কষ্টার্জিত অর্থের দ্বারা এরূপ বহু প্রতিষ্ঠান পরিচালিত হয়ে আসছে। তাছাড়া গরিব-দুঃখী মানুষের অভাব-অভিযোগে তিনি সবসময় তাদের পাশে থাকতেন। অকাতরে দু’হাতে অর্থ দিয়ে মানুষকে সাহায্য করা ছিলো তাঁর জীবনের ব্রত।
জনদরদি ও কল্যাণকামী এ শিল্পপতি ২০১৬ সালে পরলোকগমন করলেও তাঁর কর্ম আজও ভাস্বর-দেদীপ্যমান। মরহুম আলী হায়দর চৌধুরীর সেই প্রাগ্রসর ও প্রেরণাদায়ী কার্যক্রমকে প্রজন্ম থেকে প্রজন্মে, শতাব্দী থেকে শতাব্দীতে অনুকরণীয় ও স্মরণীয়-বরণীয় করতে লক্ষ্মীপুর বার্তা’র ৩০ বর্ষ উপলক্ষে তাঁকে অতল শ্রদ্ধা ও অসীম ভালোবাসায় লক্ষ্মীপুর বার্তা ফাউন্ডেশনের পক্ষ থেকে শীর্ষ সমাজসেবী সম্মাননা (মরণোত্তর) জ্ঞাপন করছি। সেইসাথে তাঁর আত্মার মাগফিরাত ও অপার শান্তি কামনা করছি।