Sun Mercury Venus Ve Ves
বিশেষ খবর
লক্ষ্মীপুরে মডেল থানা পুলিশের আলোচনা সভা ও আনন্দ উদযাপন  লক্ষ্মীপুরে বিএনপি নেতা ইউপি চেয়ারম্যান কামরুজ্জামান সোহেলের সংবাদ সম্মেলন  লক্ষ্মীপুর মডেল থানায় ওসি (তদন্ত) শিপন বড়ুয়ার যোগদান  ঘর মেরামতে ঢেউটিন উপহার পেলেন লক্ষ্মীপুরের দৃষ্টিপ্রতিবন্ধী জসিম  রায়পুর প্রেস ক্লাবের নির্বাচনে সভাপতি মাহবুবুল আলম মিন্টু ও সম্পাদক আনোয়ার হোসেন নির্বাচিত 

নোয়াখালীর হাতিয়ায় ২৯৫ হেক্টর ফসলের ক্ষতি

ঘুর্ণিঝড় ইয়াসের প্রভাবে সৃষ্ট লবণাক্ত জোয়ারে নোয়াখালীর দ্বীপ উপজেলা হাতিয়ায় ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। উপজেলা কৃষি অফিস জানায়, এ উপজেলার ১১ ইউনিয়ন ও এক পৌরসভায় প্রায় সব এলাকাতেই আউশ, শাকসবজি, ফলবাগান, মরিচ, আঁখ চাষ করেছিল চাষিরা। জোয়ারের লোনা পানিতে বুড়িরচর ও চরইশ্বর ইউনিয়নের সামান্য ক্ষতি হলেও বাকি এলাকায় ২৯৫ হেক্টর জমিতে ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে।

উপজেলা কৃষি অফিসার মো. নুরুল ইসলাম জানান, উপকূলীয় এ দ্বীপ উপজেলায় কৃষকদের ক্ষেতের ফসল এখনো পানিতে নিমজ্জিত। তিনি বলেন, পৌরসভা ও প্রত্যেক ইউনিয়নের ক্ষয়ক্ষতির হিসাবমতে অস্বাভাবিক জোয়ারে হাতিয়ায় ২৯৫ হেক্টর ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে বলে প্রাথমিক তথ্য পাওয়া গেছে। এর মধ্যে ১৭৭ হেক্টর আউশ, ২৪ হেক্টর ফলবাগান, ৬৬ হেক্টর শাকসবজি, ১৬ হেক্টর মরিচ ও ১২ হেক্টর আঁখ ক্ষতিগ্রস্ত হওয়ার তথ্য জেলা কৃষি অধিদফতরকে অবহিত করা হয়েছে বলেও নিশ্চিত করেন এ কর্মকর্তা।

কৃষি অফিসার আরও বলেন, এবারের জোয়ারের পানি অধিক লবণাক্ত হওয়ায় ফসলের ক্ষতির পরিমাণ বেশি। তবে জোয়ার আসা বন্ধ হলে ক্ষয়ক্ষতির আরও সঠিক পরিমাণ নিরূপণ করা যাবে। এদিকে দ্বীপ উপজেলা হাতিয়ায় ক্ষতিগ্রস্ত কৃষকদেরকে প্রণোদনাসহ সহযোগিতা করার জন্য সরকারি উদ্যোগের কথা জানিয়েছেন নোয়াখালী কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক মোঃ শহীদুল হক। তিনি জানান, আমরা ক্ষয়ক্ষতির তালিকা ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে প্রেরণ করেছি। সরকারিভাবে যেটা বরাদ্দ আসবে তা কৃষকদের মাঝে বণ্টন করা হবে।

-এএইচ এম মান্নান ম্ন্নুা